ফেনীতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হলো শারদীয় দুর্গোৎসব

author
0 minutes, 2 seconds Read

নিজস্ব প্রতিনিধিঃ-

ফেনীতে বিপুল উৎসাহ-উদ্দীপনায় শহরের দশমী ঘাটে মঙ্গলবার বিকালে বিসর্জন দেয়া হয়েছে দেবী দুর্গার প্রতিমা। এর মধ্য দিয়ে শেষ হলো সনাতনী হিন্দুসম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তায় শান্তিপূর্ণভাবে পূজা উদ্যাপন হয়েছে।

মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী, মহানবমীর সকল আনুষ্ঠানিকতা ও পূজা অর্চনার পর পালিত হয়েছে বিজয়া দশমীর সকল আনুষ্ঠানিকতা। ৫ দিনের বাঁধভাঙ্গা আনন্দের পর ভক্তরা বিজয়া দশমীর দিনে ছিলেন অশ্রুসিক্ত। প্রতিবারের মতো মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার-অনুষ্ঠান পালন করেছেন।

পুজার আনুষ্ঠানিকতা শেষে শহরের মন্ডপগুলো থেকে বেলা ৩.৩০ থেকে প্রতিমা বিসর্জনের জন্য মন্ডপগুলো থেকে প্রতিমা নিয়ে আসা হয় শহরের কালিপাল দশমী ঘাটে। এসময় ঢাক, ঢোল, কাঁসর আর ভক্তদের উলুধ্বনিতে মুখরিত হয়ে উঠে। প্রতিমা ঘাটে নিয়ে আসার পর ধূপ ধুনো দিয়ে আরতিতে মেতে ওঠেন ভক্তরা।

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ও ফেনী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল এর সভাপতিত্বে দশমী ঘাটে বিসর্জন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফেনী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মোসাম্মৎ শাহিন আক্তার , পুলিশ সুপার জাকির হাসান, ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসেন পাটোয়ারী।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইমএন্ড অপস্) মোহাম্মদ শাহাদাত হোসেন , অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) থোয়াই অং প্রু মারমা প্রমুখ।

প্রতিমা বিসর্জনের সময় প্রশাসনের ঊধ্বতন কর্মকর্তা, পূজা উদ্যাপন পরিষদ ও হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দ ছাড়াও বিপুল সংখ্যক পূজারি ও ভক্তরা অংশ নেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *