ফেনীর পাঁচগাছিয়ায় সরিষা মাঠে অন্যরকম কৃষক আড্ডা

author
0 minutes, 0 seconds Read

নিজস্ব প্রতিবেদকঃ-
সরিষার ফুলে ফুলে ছেয়ে গেছে মাঠ। মাঝের খালি মাঠে সমবেত হয়েছেন সরকারি কর্মকর্তা, পুলিশ, জনপ্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, কৃষক, শিক্ষার্থী এবং জনপ্রতিনিধিরা। সকলেই কৃষি আড্ডায় মেতেছেন। ভিন্নধর্মী এ অনুষ্ঠানটি আয়োজন হয় সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের উত্তর কাশিমপুর এলাকায়।
আড্ডায় অংশ নেন, পুলিশ সুপার জাকির হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাসুদুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আনোয়ার হোসাইন পাটোয়ারী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক একরাম উদ্দিন,সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান একে শহীদ উল্ল্যাহ খোন্দকার, মহিলা ভাইস চেয়ারম্যান জোৎস্না আরা জুসি,পাঁচগাছিয়া ইউপি চেয়ারম্যান মাহবুবুল হক লিটন সহ স্টারলাইন গ্রুপের ভাইস চেয়ারম্যান জাফর উদ্দিন।সাংবাদিকদের মধ্যে থেকে কথা বলেন, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক বীর মুক্তিযোদ্ধা আবু তাহের, ডিবিসি নিউজের ফেনী প্রতিনিধি আবু তাহের ভুঞা ও দৈনিক ফেনীর সম্পাদক আরিফুল আমিন রিজভী।

আড্ডায় বক্তারা কৃষকদের সরিষা আবাদে উৎসাহিত করেন এবং সবধরনের সহযোগিতার আশ্বাস দেন। প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার জাকির হাসান বলেন,দেশে দুর্ভিক্ষ দেয়ার শংকা দেখা দিলেও প্রধানমন্ত্রীর নেতৃত্বে ও কৃষকদের আন্তরিকতায় দেশের প্রতিটি মাঠ কানায় কানায় ভর্তি। প্রধানমন্ত্রী আহবান জানিয়েছেন কোন জমি অনাবাদি থাকবে না, সে আহবানে সাড়া দিয়ে সবাইকে কাজ করতে হবে৷ নিজে স্বয়ংসম্পূর্ণ থাকলে অন্যর উপর নির্ভরশীল হতে হবে না।সরিষার আবাদ দেশে করলে খাদ্য সংকট সহ কোন মহামারী দেখা দিবে না।দেশীর পন্যর চাহিদা মিটিয়ে বিদেশে ও রপ্তানি সম্ভব হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক( সার্বিক) মোঃ মাসুদুর রহমান বলেন, প্রধানমন্ত্রী প্রান্তিক কৃষকদের প্রণোদনা দিয়ে দেশের মানুষের খাদ্য চাহিদা পূরণ করার জন্য কাজ করে যাচ্ছে। দেশে খাদ্য সংকট দেখা দেয়ার আগে প্রধানমন্ত্রী সবাইকে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন। এমন আয়োজন সবসময় হওয়া উচিত যাতে কৃষকরা উৎসাহিত হয়।

সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল বলেন,  প্রধানমন্ত্রী বাংলাদেশ নিয়ে ভাবেন। কৃষকদের নিয়ে ভাবেন।সে কৃষকদের উৎসাহিত করার জন্য এ আয়োজন। প্রধানমন্ত্রী আহবান জানিয়েছেন এক খন্ড জমি যাতে অনাবাদি না থাকে, সব জমিতে যাতে চাষ হয়। সে প্রেক্ষিতে কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য ধারাবাহিকভাবে এমন অনুষ্ঠান করা হচ্ছে। কৃষি নির্ভর বাংলাদেশ যাতে কৃষিতে স্বনির্বরতা অর্জন করে সেজন্য কাজ করা হচ্ছে বলে জানান তিনি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক একরাম উদ্দিন বলেন, এখন দেশের সব জায়গায় সরিষার আবাদ বেড়েছে। এবছর ৩১৫০ হেক্টর লক্ষ্যমাত্রা ছিল। লক্ষ্যমাত্রার প্রায় দিগুন বেশী উৎপাদিত হয়েছে । পাঁচগাছিয়া ব্লকে গতবছর আবাদ ছিল ২৫ হেক্টর,বর্তমানে ৭৫ হেক্টর আবাদ হয়েছে। তিনগুন উৎপাদন বেড়েছে। যা কৃষির জন্য বড় সফলতা।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার বলেন, ফসল আবাদে বাংলাদেশ বিশ্বের ভালো অবস্থানে থাকলে তৈল জাতীয় ফসলে পিছিয়ে আছে৷ সেটি বাড়ানোর জন্য ফেনী সদরে সাড়ে ১৪ হাজার কৃষককে সরিষার প্রণোদনা দেয়া হয়েছে। যাতে করে ফসল উৎপাদনের পাশাপাশি ডাল ও তৈল বীজ উৎপাদনে কৃষকদের উৎসাহিত করা যায়।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসাইন পাটোয়ারী বলেন, কৃষকদের প্রণোদনার জন্য কৃষি বিভাগ সবসময় কাজ করছে। সরকার কৃষকদের প্রণোদনা দিচ্ছে যাতে এক ইঞ্চি জমিও অনাবাদি না থাকে। তিনি বলেন৷ এ বছর যারা প্রণোদনা পেয়েছে তারা আগামীতে পাবে না, যার জন্য এখন থেকেই প্রস্তুতি নেয়ার আহবান জানান তিনি।

আড্ডায় অংশ নেয়া কামাল উদ্দিন নামে একজন কৃষক বলেন, আমাদের দেখবাল করতে আসলে কাজ করতে ভালো লাগে।এমন সহযোগিতা সবসময় পেলে আবাদ আরও ভালো হবে বলে জানান তিনি।
উল্লেখ্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে জেলার চলতি বছরে সরিষা চাষ হয়েছে ৩৪৯৪ হেক্টর। লক্ষ্যমাত্রা পূরন হয়ে আবাদের পরিমাণ বেড়েছে ১১৪৭ হেক্টর৷ চাষাবাদ অনুযায়ী ৪৬৭০ মেট্রিক টন সরিষা উৎপাদনের সম্ভাবনা রয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *