ফেনীর চারুকলা প্রদর্শনীতে দর্শনার্থীদের পদচারণায় মুখরিত

author
0 minutes, 0 seconds Read

ফেনী থেকে জাহিদুর আলম রাজন

ফেনীতে প্রথমবারের মতো বড় পরিসরে ৭ দিনের চারুকলা প্রদর্শনের আয়োজন করেছে ফাইন আর্টস ফোরাম। ৯২টি সৃজনশীল চিত্রকর্ম নিয়ে গ্রুপ আর্ট এক্সিবিশন শুরু হয়েছে শনিবার (২১ জানুয়ারি)। স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের স্বনামধন্য চিত্রশিল্পীদের অংশগ্রহণে অনন্য মাত্রা পেয়েছে প্রদর্শনী। দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে প্রদর্শনী চত্বর।

ফেনীর নবীন চন্দ্র সেন কালচারাল সেন্টারে প্রদর্শনীর উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য চিত্রশিল্পী আবদুল মান্নান। প্রদর্শনী চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য প্রদর্শনী গ্যালারি উন্মুক্ত থাকবে।

৭ দিনব্যাপী এই প্রদর্শনীর ৫ম দিনেও দেখা গেছে দর্শনার্থীর ভিড়। স্কুল-কলেজের শিক্ষার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। মধ্যবয়সী এবং বয়স্করাও এসেছেন।

ফাইন আর্টস ফোরামের আয়োজনে প্রদর্শনীতে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের ২৩ জন চিত্রশিল্পীর তেল রং, জল রং, চারকোল, এক্রিলিক, ওরিয়েন্টালসহ বিভিন্ন মাধ্যমে আঁকা চিত্রকর্ম ও ভাস্কর্য মিলিয়ে ৯২টি চিত্রকর্ম প্রদর্শনীতে স্থান পেয়েছে।

ফাইন আর্টস ফোরামের সভাপতি চিত্রশিল্পী কাজি গোলাম কিবরিয়া বলেন, প্রদর্শনীতে অংশগ্রহণকারী সব শিল্পীর জন্ম ও বেড়ে ওঠা ফেনীর মাটিতে। ফেনীতে এমন উদ্যোগ এবারই প্রথম। প্রদর্শনী ঘিরে কবি, শিল্পী, সাহিত্যিক, শিক্ষার্থী ও সাংস্কৃতিক কর্মীদের আনন্দঘন পদচারণায় অন্য এক পরিবেশ সৃষ্টি হয়। ফেনীর কৃতি সন্তান বাংলাদেশ তথা বিশ্ব শিল্পাঙ্গণের পরিচিত মুখ বরেণ্য চিত্রশিল্পী প্রয়াত কাইয়ুম চৌধুরী স্মরণে উৎসর্গ করা হয়েছে ফেনীর এই চারুকলা প্রদর্শনী। কাইয়ুম চৌধুরী সম্মাননা পদকে ভূষিত করা হয় প্রবীন চিত্রশিল্পী সমর মজুমদারকে। বিসিকের সাবেক প্রধান ডিজাইনার প্রচ্ছদ শিল্পী হিসেবেও সমর মজুমদারের সুনাম আছে। কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের শখানেক বইয়ের প্রচ্ছদ করেন শিল্পী সমর মজুমদার।

সাংবাদিক জসিম মাহমুদ বলেন,স্বাধীনতার পর এই প্রথম ফেনীর চিত্র শিল্পীদের চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। শিল্পের এই দিকটা ফেনীতে একেবারে উপেক্ষিত। আমরা গান- বাজনার জন্য কোটি টাকা খরচ করতে কার্পণ্য করিনা। কিন্ত শিল্পের জন্য একেবারেই উদাসীন। যা কোন মতেই কাম্য নয়। চিত্রশিল্পী কাজী গোলাম কিবরিয়া, কিষান মোশাররফ ও কাজমীর অদম্য ইচ্ছায় কারো কোন পৃষ্ঠপোষকতা ছাড়াই প্রদর্শনীটি প্রাণবন্ত হয়ে উঠেছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *