ফেনী থিয়েটারের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মঞ্চস্থ হলো হাসির নাটক ‘পেজগী’

author
0 minutes, 1 second Read

জাহিদুল আলম রাজন

ফরাসি নাট্যকার মলিয়ঁর এর হাসির নাটক পেজগীচ ২য় বার মঞ্চায়ন করেছে ঐতিহ্যবাহী নাট্যসংগঠন ফেনী থিয়েটার । শুক্রবার (১০ রাতে জেলা শিল্পকলা একাডেমির মঞ্চে ‘পেজগী’ নাটকটির মঞ্চায়ন হলে দর্শকদের মনে ব্যাপক সাড়া জাগিয়েছে। নির্মল হাসির এই নাটকটি রুপান্তর করেছেন অপু আনাম। নাটকটির নির্দেশনায় ছিলেন ফেনী থিয়েটারের সদস্য সচিব আনোয়ার হোসেন রাজু।

নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আনোয়ার হোসেন রাজু (আজগর চরিত্র), ফজলুল হক রনি (পেজগী চরিত্র), ফাতেমা জান্নাত শশী (নুরানী চরিত্র), মো: মোছলেহ উদ্দিন (মগা চরিত্র), মো. ইরফান মিয়াজী (ম্যানেজার চরিত্র), আব্দুল্লাহ আল ফাহাদ ( আকাশ চরিত্র), রিফা তকি (লাইলী চরিত্র) ও সাদিয়া আফরোজ ( কুলসুম চরিত্র), শিশু শিল্পী নিশীরাণী নাথ, হৃদি দেবনাথ।

নাটকটি মঞ্চায়নের আগে কেক কেটে ফেনী থিয়েটারের ৩৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল

হাসান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ফেনী থিয়েটারের সাবেক প্রধান সমন্বয়কারী এডভোকেট রাশেদ মাজহার ও সদস্য নাজমুল হক শামীম।

নাটকটির সংক্ষিপ্ত রূপ হচ্ছে, ‘ফরাসি নাটকের মুখ পটভূমি ঠিক রেখে বাংলাদেশের পুরান ঢাকার বাসিন্দাদের বিচিত্র পূর্ণ জীবন সংস্কৃতি রূপায়িত হয়েছে পেজগী নাটক। এক অশিক্ষিত কাঠ মিস্ত্রির কবিরাজ হয়ে ওঠা এবং উচ্চবিত্ত পরিবারের এক মেয়ের ভুল চিকিৎসা নিয়ে মলিয়েরের পেজগী নাটকটি কাহিনী তৈরী হয়। নাটকে বাংলাদেশের সমসাময়িক সামাজিক দৈনতা ও স্থলনের নানা প্রসঙ্গ ও যুক্ত হয়েছে। পেজগী নাটকের সংলাপের মাধ্যমে, ভুল চিকিৎসা করেও চালাকির মাধ্যমে কবিরাজগণ বহুবার বেঁচে যায়। তবে শেষ রক্ষা হয় না। তাকে ধরা পড়তে হয়। কবিরাজের চালাকি ধরা পড়ার মধ্য দিয়ে নাটকের সমাপ্তি ঘটে। নাটকটির মাধ্যমে নাট্যকার মূলত অশিক্ষিত ও অপসংস্কৃতি যে কি ভয়ংকর বিপদ ডেকে আনতে পারে সেই বার্তাই দিতে চেয়েছেন। নাটকের কুশীলবদের মুখে হিন্দি-বাংলা- ইংরেজী মিলিত ভাষারূপ এ কমেডি নাটকের পূর্ণতা দিতে সহায়ক হয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *