ফেনীর ঐতিহ্যবাহী নবী’র ইফতার আয়োজনে উৎসবের আমেজ

author
0 minutes, 0 seconds Read

জাহিদুল আলম রাজন

প্রতি বছরের মতো এবারও ফেনীতে ইফতারের রকমারি আয়োজনের পসরা সাজিয়েছে বিভিন্ন হোটেল ও রেস্তোরাঁ। ফুটপাত থেকে শুরু করে শহরের অভিজাত রেস্টুরেন্ট সব খানেই চোখে পড়ছে বাড়তি অয়োজন।

তবে জেলার সব হোটেল রেস্তোরাঁর ইফতার আয়োজনকে পাশ কাটিয়ে ভিন্নভাবে নজর কাড়ে শহরের ট্রাংক রোড়ের নবী রেস্টুরেন্ট অ্যান্ড বিরিয়ানী হাউজের ইফতার আয়োজন। দুপুরের আগে থেকেই এখানে ক্রেতারা ভিড় জমান।

দূর-দূরান্ত থেকেওে এখানে ইফতার কিনতে আসেন রোজাদাররা। কেউ ছুটে আসেন বাহারি মজাদার হালিমের টানে, কেউবা আসেন খিছুড়ির খোঁজে।

অন্য আইটেমগুলোরও বেশ কদর এ রেস্তোরাঁর।

রোজার ৪র্থ দিন সোমবার (২৭মার্চ) দুপুর গড়িয়ে বিকেল আসার আগেই এখানে ক্রেতাদের ভিড় দেখা গেছে। নানা স্বাদের মুখরোচক খাবারের সুবাস মনোযোগ আকৃষ্ট করে পথচারীদের। এ রেস্তোরাঁকে ঘিরে ফেনী শহরের ট্রাংক রোড়ে এক অন্যরকম আমেজে তৈরি হয় প্রতি বছর। এ হোটেলের ইফতারের আয়োজন যেন উৎসবে পরিণত হয়। এ উৎসবে মিলনমেলা বসে রোজাদারদের। সাজানো হয় বাহারি ইফতারের পসরা।

শহরের প্রাণ কেন্দ্র খেজুর চত্বরে অদূরে নবী রেস্টুরেন্ট অ্যান্ড বিরিয়ানী হাউজের ইফতার বেচা-বিক্রির হাঁকডাক বেশ দূর থেকেই শোনা যায়। প্রতি বছরের মতো ফেনীর এ অভিজাত হোটেলটি এবারও আয়োজন করেছে ইফতারের বাহারি পদ। নানা স্বাদের এসব ইফতার আয়োজনে ক্রেতাদের উপস্থিতিও চোখে পড়ার মতো। ১০ থেকে ১৫ জন বিক্রয়কর্মী হিমশিম খাচ্ছেন ক্রেতাদের সামলাতে।

ক্রেতারা জানান, দীর্ঘদিন ধরে এ হেটেলের ইফতার তাদের পছন্দের তালিকায়। অনেকে বলছেন, নবীর ইফতার আয়োজন ফেনীর ঐতিহ্যের অংশ হয়ে দাঁড়িয়েছে। তাই হোটেলটিও ক্রেতাদের চাহিদা মাথায় রেখেই তৈরি করছে লোভনীয়-মনোহরি ইফতার।

ক্রেতারা আরও বলেন, শহরের অন্যান্য হোটেলের চেয়ে নবীর ইফতার বিখ্যাত।

বাহারি বিভিন্ন দামের ইফতার সামগ্রী কিনতে রোজা শুরুর প্রথম দিন থেকেই শহর ও এর আশপাশের এলাকা থেকে মানুষ আসছেন হোটেলটিতে। হোটেলটি সুস্বাদু ও মুখরোচক এবং খাবারের ভিন্নতা দিয়ে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতেও সক্ষম হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, হোটেলটিতে ক্রেতা সাধারণের উপচেপড়া ভিড়। কেউ নিচ্ছেন ছোলা, পিঁয়াজু, খেজুর আবার কেউ নিচ্ছেন আস্ত মুরগির রোস্ট, ফ্রাই আবার কেউ নিচ্ছেন কাবাব। ক্রেতাদের অনেকেই নিতে ভুল করছেন না নবীর স্পেশাল হালিমও। রমজানে এ হোটেলের হালিমের রয়েছে বাড়তি কদর।

কথা হয় প্রতিষ্ঠানটির পরিচালক মেজবাহ উদ্দিন কামালের সাথে তিনি বলেন, খাবারে গুণগত মান বজায় রাখার কারণে প্রতি রমজানেই হোটেলে ক্রেতারা ভিড় জমান। পুরো রমজানেই বেচাকেনা থাকে জমজমাট। কেননা, বাজারের সবচেয়ে সেরা জিনিসটি হোটেলের জন্য কিনে নিয়ে আসি। আর তার সঠিক মান নিয়ন্ত্রণের পর, তা ক্রেতার কাছে পৌঁছে দিই।

হোটেলের ম্যানেজার শাহাদাত হোসেন জানান, এবারের ইফতার আয়োজনের মধ্যে রয়েছে নবীর স্পেশাল হালিম,
বিফ খিচুড়ি,বোরহানি,বেগুনি, আলুর চপ, চানাবুট, পেঁয়াজু,সবজি চপ, ডিম চপ, চিকেন জালি কাবাব, মাটন জালি কাবাব, মাটন সমুচা নারকেল সমুচা, পাটিসাপটা, সবজি রোল , মাটন রোল, মোটা জিলাপি, ফিরনি ও লাচ্ছা সেমাই, চিকেন ফ্রাই,কাচ্চি বিরিয়ানি,ও চিকেন বিরিয়ানি
তিনি আরো বলেন, কাস্টমারের কথা মাথায় রেখে আমরা সব সময় গুণগতমান ধরে রাখার চেষ্টা করি।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *