সোনাগাজী নৌ-বন্দরের স্থান পরিদর্শন করলেন জেলা প্রশাসক

author
0 minutes, 4 seconds Read

জাহিদুল আলম রাজন

ফেনীর জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদুল হাসানের নেতৃত্বে শনিবার  বাস্তবায়নাধীন কোম্পানীগঞ্জ- সোনাগাজী নৌ-বন্দরের  স্থান পরিদর্শন করলেন সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিগণ।
বঙ্গবন্ধু শিল্পাঞ্চলের বিপরীত পাশে এই নৌ-বন্দরটির কার্যক্রম চালু হলে সডক পথের তুলনায় পণ্য পরিবহনে সময় ও অর্থ দুটোই সাশ্রয় হবে, চাপ কমবে ঢাকা-চট্টগ্রাম মহাসডকের ওপর।
শনিবার (০৪ ফেব্রুয়ারি) সকালে চরখোন্দকার জেলে পাড়া সংলগ্ন ঘাট দিয়ে ইঞ্জিন চালিত ট্রলার যোগে ফেনী নদীতে নেমে সন্দীপ চ্যানেলে মুখ পর্যন্ত ঘুরে দেখেন তারা।
গণমাধ্যম কর্মীদের সঙ্গে আলোচনাকালে জেলা প্রশাসক বলেন, সোনাগাজী নৌ-বন্দরের গেজেট প্রকাশের পর নির্মাণ কার্যক্রম শুরু করার যাবতীয় প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। অল্প সময়ের মধ্যেই শুরু হতে যাচ্ছে কর্মযজ্ঞ।
সোনাগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন বলেন,  নৌ-বন্দরটি চালু হলে হাজার হাজার কর্মসংস্থান তৈরি হবে, আলোকিত উপজেলায় পরিণত হবে সোনাগাজী।
এসময় উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক গোলাম মো. আবদুল বাতেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অভিষেক দাশ, উপজেলা  নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান, সহকারী কমিশনার (ভূমি) এস.এম অনিক চৌধুরী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাখাওয়াতুল হক বিটু, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর আহমেদ ওশিফাত বিনতে আরা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার কামরুল হাসান, চরচান্দিয়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মোশারফ হোসেন, আওয়ামীলীগ নেতা মো. রফিক প্রমুখ।
বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, সোনাগাজী নৌ-বন্দর স্থাপনের লক্ষ্যে  গত ২০২১ সালের  ২৪ অক্টোবর গণপ্রজাতন্ত্রী  বাংলাদেশের রাষ্ট্রপতির আদেশক্রমে নৌ-পরিবহন মন্ত্রনালয়ের উপসচিব মোহাম্মদ আমিনুর রহমান স্বাক্ষরিত গেজেট প্রকাশ করা হয়। এর আগে ২০২০ সালের ৬ ও ৭ নভেম্বর সরেজমিন পরিদর্শন করে মন্ত্রণালয়ের এই সংক্রান্ত কমিটি। পরিদর্শন শেষে সন্তোষজনক প্রতিবেদন যাওয়ায় উক্ত গেজেট প্রকাশিত হয়।
স্থানীয় সূত্রে জানা যায়,  উক্ত নদী বন্দর স্থাপনে সর্বাত্নক প্রচেষ্টা চালিয়ে আসছিলেন সোনাগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটনের নেতৃত্ব স্থানীয় কয়েকজন ইউপি চেয়ারম্যান ও রাজনিতীবিদ, গত ২৩সেপ্টেম্বর ২০১৯ তারিখে উপজেলা পরিষদের প্যাডে বন্দর নির্মানের অনুরোধ জানিয়ে নৌ-পরিবহন মন্ত্রনালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীর কাছে ডিও-লেটার দেন তিনি, (যার অফিস স্মারক নং উপ:পরি /সোনা/ফেনী/২০১৯-৬২) এরপর মন্ত্রনালয়ের সংশ্লিষ্টদের সঙ্গে একাধিকবার দেখা করে ও বিষয়টি নিয়ে আলোচনা করেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *