সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামল এসএসডিসি’র সেল্ফ মাস্টারি কোর্সের

author
0 minutes, 5 seconds Read

মোঃ মহসিন আবেদীনঃ-

অত্যন্ত আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হয়ে গেল সফট স্কিলস ডেভেলপমেন্ট সেন্টার-এসএসডিসি কর্তৃক আয়োজিত ১০ সপ্তাহব্যাপী সার্টিফাইড কোর্স প্রোগ্রাম সেল্ফ মাস্টারি এর ৫ম ব্যাচের সমাপনী ও সনদপত্র প্রদান অনুষ্ঠান। গত ২১ জানুয়ারি, ২০২৩ এ রাজধানীর গুলশান এভিনিউয়ে অবস্থিত মাসলো বাংলাদেশ অফিসে এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। গত ১৮ নভেম্বর, ২০২২ সালে এই ১০ সপ্তাহব্যাপী কোর্সটি শুরু হয় যেখানে শিক্ষার্থীদের পাশাপাশি পেশাজীবিরাও কোর্সটিতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

রিয়ালাইজ ইউর ট্রু পটেনশিয়াল- এই শ্লোগানকে সামনে রেখে সফট স্কিলস ডেভেলপমেন্ট সেন্টার-এসএসডিসি মানুষের আত্ম-উন্নয়ন ও আত্ম-উপলব্ধির জন্য প্রয়োজনীয় ১০টি মানবীয় গুণাবলি ও দক্ষতার বিকাশ ঘটাতে ১০ সপ্তাহব্যাপী এই কোর্সটি আয়োজন করে আসছে যার নাম রাখা হয়েছে সেল্ফ মাস্টারি যেখানে এবারের ৫ম ব্যাচের সকল সনদপত্র বাংলাদেশ অর্গানাইজেশন ফর লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট-বোল্ড কর্তৃক অনুমোদিত। পাশাপাশি এই কোর্সের ইভেন্ট পার্টনার ছিল মাসলো বাংলাদেশ।

সমাপনী ও সনদপত্র প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির আসন গ্রহণ করেন দেশের স্বনামধন্য শিক্ষাবিদ ও নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ-এর উপ-উপাচার্য অধ্যাপক ড. নজরুল ইসলাম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএন উইমেন বাংলাদেশের জাতীয় পরামর্শক নীলুফার করিম এবং গ্যাকো ফার্মাসিউটিক্যালস-এর প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ার মোরসালিন। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোল্ডের ট্রাস্টি বোর্ড মেম্বার ব্যারিস্টার হামিদুল মিসবাহ।

এসএসডিসির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ডা: মো: সাইফুল ইসলামের সভাপতিত্বে উক্ত আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন এসএসডিসির প্রজেক্ট ডেভেলপমেন্ট এন্ড ইনোভেশন বিভাগের প্রধান জনাব মোহাম্মদ আশরাফুল ইসলাম চৌধুরী এবং শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন এসএসডিসির লার্নিং এন্ড ডেভেলপমেন্ট বিভাগের প্রধান জনাব আব্দুল্লাহ আল মারুফ।

সেল্ফ মাস্টারি ৫ম ব্যাচে সর্বমোট ১৯জন শিক্ষার্থী ও পেশাজীবীরা অংশগ্রহণ করেন এবং সফলভাবে কোর্সটি সম্পন্ন করেন। ১৮ নভেম্বর, ২০২২ থেকে শুরু হওয়া এই কোর্সটিতে অনলাইন প্ল্যাটফর্ম জুমে ৪টি মডিউলের ১০টি বিষয়ের উপর সেশনগুলো অনুষ্ঠিত হয় যা দেশ-বিদেশের ৮জন ট্রেইনার-মেন্টররা সেশনগুলো পরিচালনা করেন। প্রতিটি মডিউলের সেশন শেষে রিভিউ ক্লাস অনুষ্ঠিত হয় যেখানে কোর্সটিতে অংশগ্রহণকারী সবাই তাদের অর্জিত জ্ঞান, চিন্তাভাবনাগুলো পরস্পরের সাথে আলোচনার মাধ্যমে আত্ম-উন্নয়নের পথে এগিয়ে যায়।

প্রতিবারের মতো এবারও সেল্ফ মাস্টারি কোর্সে অংশগ্রহণকারীদের মধ্যে সেরা ২জনকে সেল্ফ মাস্টারি অ্যাওয়ার্ড প্রদান করা হয়। পেশাজীবী ক্যাটাগরিতে সেল্ফ মাস্টারি অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জনাব আব্দুল আহাদ এবং শিক্ষার্থী ক্যাটাগরিতে সেল্ফ মাস্টারি অ্যাওয়ার্ড পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুরাইয়া আক্তার আঁখি। এছাড়াও উক্ত অনুষ্ঠানে উদীয়মান উদ্যোক্তা সম্মাননা প্রদান করা হয় একটি সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান-চন্দ্রছাপ এর প্রকাশক ও ব্যবস্থাপক জনাব এস এম মোস্তফা কামালকে। পাশাপাশি কাব্য সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ সম্মাননা প্রদান করা হয় কবি ও সাহিত্যিক জনাব জমির উদ্দিন মিলনকে।

উক্ত সমাপনী ও সনদপত্র প্রদান অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ আত্ম-উন্নয়নের মাধ্যম হিসেবে সফট স্কিলসের ভূমিকা সম্পর্কে আলোচনা করেন এবং কিভাবে নিজেদেরকে আরো দক্ষ মানবসম্পদে রুপান্তর করা যায়, কিভাবে সমাজ-রাষ্ট্রের উন্নয়নে ভূমিকা রাখা যায় তা নিয়ে পরামর্শ দেন। সেই সাথে এই ধরণের উদ্যোগে সফট স্কিলস ডেভেলপমেন্ট সেন্টার-এসএসডিসি যে অগ্রগামী ভূমিকা পালন করছে তার ভূয়সী প্রশংসা করেন এবং ৩য় বর্ষপূর্তি উপলক্ষে এসএসডিসিকে অভিবাদন জানান। ভবিষ্যতে এসএসডিসি এভাবে আরো ভালো ভালো আত্নউন্নয়নমূলক বিভিন্ন সফট স্কিলস কোর্সের আয়োজন করবে সকলে এই আশা ব্যক্ত করেন। সফট স্কিলস বিষয়ে আরো গবেষণার লক্ষ্যে সফট স্কিলস বিষয়ক জাতীয় কনফারেন্স আয়োজন, রিসার্চ ইনস্টিটিউট গড়ে তোলার আশা ব্যক্ত করে এবং উক্ত আয়োজনে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে সমাপনী অনুষ্ঠানের ইতি টানেন এসএসডিসির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ডা: মো: সাইফুল ইসলাম।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *