বড় ফেনী নদীতে জেলেদের জালে মিললো ১০ মণ ওজনের ‘শাপলা পাতা’ মাছ

author
0 minutes, 0 seconds Read

সোনাগাজী উপজেলার বড় ফেনী নদীতে এবার জেলেদের জালে প্রায় ১০ মণ ওজনের বিশাল আকারের একটি ‘শাপলা পাতা’ মাছ ধরা পড়েছে।

মঙ্গলবার বিকেলের দিকে উপজেলার চর খোন্দকার জেলেপাড়া এলাকার জেলে হিরেন্দ্র জল দাসের জালে মাছটি ধরা পড়ে। পরে মাছটিকে নদীর তীরে ঘাটে নিয়ে আসলে হরি সংকর নামে এক ব্যবসায়ী আট হাজার টাকা মণ দরে মাছটি কিনে নেন। উৎসুক মানুষ মাছটি দেখতে ভিড় করেন।

মৎস্যজীবী হিরেন্দ্র জল দাস বলেন, মঙ্গলবার সকালে তিনি তিনজন সহকারি নিয়ে মাছ ধরতে নদীতে গিয়ে বড় ফেনী নদীর শেষ সীমানায় বঙ্গোপসাগরের মোহনায় জাল ফেলে বসে থাকেন। দুপুরের পর জালটি টেনে তোলার সময় ভারী লাগে। নৌকায় থাকা তাঁরা চারজন মিলেও জাল টেনে তুলতে পারছিলেন না। পরে আশপাশের নৌকা থেকে আরও চার-পাঁচজনকে ডেকে এনে জালটি নৌকায় তোলেন। তখন দেখতে পান, তাঁদের জালে ধরা পড়েছে ‘শাপলা পাতা’ মাছ। তাঁরা ৮থেকে ১০ জন মিলে মাছটিকে নৌকায় করে বিকেলে নদীর তীরে স্থানীয় আড়তে নিয়ে আসেন। তবে শাপলা পাতার সঙ্গে অন্যান্য বেশ ৩০ কেজি মাছও ধরা পড়েছে।

হিরেন্দ্র জল দাসের ভাষ্যমতে, বিক্রির জন্য মাছটি তাঁরা অনেক কষ্ট করে নৌকায় তুলে চর খোন্দাকার জেলেপাড়াসংলগ্ন মাছের আড়তে নিয়ে আসেন। সেখানে ওজন দেওয়ার কোনো ব্যবস্থা না থাকায় অন্যত্র নিয়ে যান। ওজন দিয়ে দেখেন, মাছটির ওজন প্রায় ৪০০ কেজি। সে হিসাবে শাপলা পাতা মাছটির ওজন হয়েছে ১০ মণ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *