নোবিপ্রবিতে আইন বিভাগের মুট কোর্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত-

author
0 minutes, 2 seconds Read

নোবিপ্রবিতে আইন বিভাগের মুট কোর্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত-

নোবিপ্রবি প্রতিনিধি:

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ কতৃক আয়োজিত মুট কোর্ট (ছায়া আদালত) প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রথমবারের এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিজয়ী হয়েছে ‘Team Justice League’ এবং রানার্সআপ হয়েছে ‘Team Alpha’।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবি ট্রেজারার প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর। আরো উপস্থিত ছিলেন আইন বিভাগের চেয়ারম্যান শ্রাবন্তী দত্ত, সহকারী অধ্যাপক বাদশা মিয়া, বিভাগের প্রভাষক মো: সাজ্জাদুল করিম ও জয়নব বিনতে মরিয়ম কলি সহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. দিদার-উল আলম মুট কোর্টের গুরুত্ব ও প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বলেন, আজকের এই আয়োজন খুবই প্রাসঙ্গিক এবং আবশ্যক। সর্বপরী,তিনি আইনের শিক্ষার্থীদের সাফল্য কামনা করেন এবং সবসময় ন্যায়ের পক্ষে থাকার আহ্বান জানান।

এরপর মুট কোর্ট প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ ও সার্টিফিকেট প্রদান করা হয়।

প্রসঙ্গত, মুট কোর্ট বা মুটিং হচ্ছে ছায়া আদালত যেখানে একটি কেসে আইনের শিক্ষার্থীদের পক্ষে বিপক্ষে যুক্তি তর্ক উপস্থাপন করা। এটি একটি ছায়া আদালত যেখানে বিজ্ঞ জজের আসনে বসেন বিচারকগণ। সাধারণত একটি টিমে তিনজন থাকেন, দু জন মুটার এবং একজন রিসার্চার থাকেন। এমন দুটি টিম থাকে, একাধিক বিচারক থাকেন এবং একজন বেঞ্চ অফিসার থাকেন। আইনের প্রতি শিক্ষার্থীদের সচেতনতা ও আগ্রহ বাড়ানো এবং তরুণ আইন শিক্ষার্থীদের অ্যাডভোকেসি দক্ষতা বিকাশে সহায়তা করতে সাধারণত এ ধরণের আয়োজন করা হয়ে থাকে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *